মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুমকি দিয়ে বলেছেন, মস্কো যদি ইউক্রেনে সামরিক আগ্রাসন চালায় তাহলে মারাত্মক রকমের নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

প্রতিবেশী ইউক্রেনে রাশিয়া সামরিক আগ্রাসন চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে আমেরিকার তোলা অভিযোগ বারবার নাকচ করার পরও মার্কিন প্রেসিডেন্ট এই হুমকি দিলেন।

শুক্রবার জো বাইডেন ডিলাওয়ারের উইলমিংটন শহরের সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার রুশ নেতার সঙ্গে টেলিফোন আলাপের সময় তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। প্রেসিডেন্ট বাইডেন বলেন, “আমি প্রেসিডেন্ট পুতিনকে একথা পরিষ্কার করে বলেছি যে, যদি তিনি আর কোনো পদক্ষেপ নেন, যদি তিনি ইউক্রেনে অভিযান চালাতে যান, তাহলে আমরা মারাত্মক রকমের নিষেধাজ্ঞা আরোপ করে। আমরা ন্যাটো মিত্রদের সঙ্গে নিয়ে ইউরোপে আমাদের উপস্থিতি বাড়াবো। ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়াকে চরম মূল্য দিতে হবে।”

এসময় সাংবাদিকরা বাইডেনের কাছে জানতে চান তার বক্তব্যে রাশিয়ার প্রেসিডেন্ট কি বলেছেন। জবাবে তিনি বলেন, ইউক্রেন ইস্যুতে সৃষ্ট দ্বন্দ্ব সমাধানের জন্য আমেরিকা এবং রাশিয়া অব্যাহত প্রচেষ্টা চালাবে।

এদিকে, মস্কো থেকে প্রচারিত খবরে বলা হচ্ছে, বাইডেনের হুমকির জবাবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে সতর্ক করে বলেছেন, নতুন করে কোনো রকমে নিষেধাজ্ঞা দিলে মস্কো-ওয়াশিংটন সম্পর্ক সম্পূর্ণভাবে ভেঙে পড়তে পারে।-পিটি

এখন সময়/শামুমো